Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

গুগুল ম্যাপের মাধ্যমে আপনার অফিসের কর্মী অথবা প্রিয়জনের লোকেশন জেনে নিন অথবা শেয়ার করুন খুব সহজেই!

গুগল ম্যাপের মাধ্যমে আমরা অতি সহজেই  আমাদের প্রয়োজনী স্থান, গন্তব্য স্থানের দুরত্ব এবং রোড ম্যাপ, প্রতিষ্ঠানের লোকেশন, ফটো ইত্যাদি পেয়ে থাকি। এবার বাংলাদেশের মানুষের জন্যও চালু হলো গুগল লোকেশন শেয়ারিং সার্ভিস যার মাধ্যমে আপনি আপনার প্রিয়জন অথবা প্রয়োজনীয় ব্যাক্তির লোকেশন জেনে নিতে পারবেন। কিছুদিন আগেও এই সার্ভিসটি বাংলাদেশের মানুষের জন্য উন্মক্ত ছিলো না।  গুগল লোকেশন সার্ভিস এখন বাংলাদেশের‌ও জন্য উন্মক্ত। এখন যে কেউ চাইলেই  ফ্রেন্ডস, ফ্যামিলির বা অফিসের কলিগদের লোকেশন জানতে পারেন অতি সহজেই। দেখতে পারবেন আপনার অধীনস্থ কর্মী মার্কেটে কাজ করছে নাকি বাসায় গিয়ে ঘুম দিচ্ছেন। শুধু তাই নয় স্কুল কলেজ পড়ুয়া ছাত্র ছাত্রী স্কুল কলেজেই অবস্থান করছে নাকি পার্কে অবস্থান করছে সেটাও জানতে পারবেন।

গুগল লোকেশন শেয়ার সার্ভিস একটিভ করতে প্রথমেই আপনার মোবাইল বা কম্পিউটারে গুগল ম্যাপে প্রবেশ করতে হবে। তারপর মেনুতে ক্লিক করলেই গুগল লোকেশন শেয়ারের অপশনটি দেখতে পারবেন।

গুগল ম্যাপ লোকেশন শেয়ার

শেয়ার লোকেশন এ ক্লিক করলে নীচের ছবির মতো অপশন দুইটি অপশন দেখতে পাবেন,

google share location setting
দুটি অপশনের একটি ১ ঘন্টার জন্য অপরটি সবসময়ের জন্য। এবার সেলেক্ট পিওপল থেকে আপনার পছন্দের মানুষদের সেলেক্ট করুন। এক্ষেত্রে সবাইকে অ্যাড করতে পারবেন না। যারা আপনার গুগল একাউন্টে ইমেল করেছে বা গুগল প্লাসে কানেক্টেড আছে তাদের শুধু ইনভাইট করতে পারবেন। তারা তাদের গুগল ম্যাপ থেকে আপনাকে দেখতে পারবে। তেমনি আপনার কর্মী বা প্রিয়জনও যদি আপনার সাথে লোকেশন শেয়ার করে তাহলে আপনি তার বা তাদের লোকেশন জানতে পারবেন। নীচের ছবিটির দিকে লক্ষ্য করুন আমি আমার লোকেশন শেয়ার করেছি আমার বন্ধুর সাথে। সে আমার সঠিক লোকেশন গুগল ম্যাপের দেখতে পারবে নীচের ছবিটির মতো।

গুগল লোকেশন উদাহরন

 

এক্ষেত্রে একটি কথা বলে রাখা ভালো আপনি চাইলে আপনার লোকেশন শেয়ার না করতেও পারেন তবে আপনার কর্মী, স্কুল পড়ুয়া সন্তান, প্রিয়জন অথবা গুরত্বপুর্ন্য ব্যাক্তিকে অবশ্যই আপনার সাথে লোকেশন শেয়ার করতে হবে নইলে আপনি তার লোকেশন কখনই জানতে পারবেন না।

গুগল ডেস্কটপ ম্যাপ এর জন্য ক্লিক করুন
অ্যানড্রোয়েড অ্যাপের জন্য ক্লিক করুন

গুগলের শেয়ার লোকেশন সার্ভিসটি করপোরেট পারসন, সচেতন পিতামাতা এবং ব্যবসায়ীদের জন্য গুরত্বপুর্ন্য। সেকারনে অনুরোধ করছি শেয়ার করে তাদের জানিয়ে দিন ধন্যবাদ।

2 thoughts on “গুগুল ম্যাপের মাধ্যমে আপনার অফিসের কর্মী অথবা প্রিয়জনের লোকেশন জেনে নিন অথবা শেয়ার করুন খুব সহজেই!

  • August 6, 2017 at 5:49 pm
    Permalink

    খুব ভাল একটা পোস্ট পড়ে ভাল লাগলো

    Reply
  • October 12, 2017 at 11:55 am
    Permalink

    Helpful post thanks shamim gypsy.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *